স্টার্টআপ নিয়ে ক্রাউডফান্ডিংয়ের নানান অভিজ্ঞতা আমরা নানান সময়ে হয়েছে। তবে, ক্রাউডফান্ডিংয়ে অ্যাডমিশন নিয়ে জীবনে অনেকবার অদ্ভুতভাবে নিজের ও অন্যদের উপকার করেছি। সর্বশেষ মাস্টার অব পাবলিক হেলথের ভর্তিতে পুরো ভর্তির টাকা আমি ক্রাউডফান্ডিংয়ের মাধ্যমে তুলেছি। আমার একটা কানেক্টেড গ্রুপ লিস্ট আছে, যাদের কাছে ২/৩ বছর পর কোন না কোন কারণে ক্রাউডফান্ডিংয়ের আবেদন করি আমি। ঘুরে ফিরে মাথার উপর ভরসা হয়ে এই মানুষগুলো সাপোর্ট করে যাচ্ছে। কৃতজ্ঞতাবোধ থেকেই এই লেখাটি লিখছি।
এবারে আমার দুটো অ্যাডমিশনের ফি’র টাকা প্রায় সমসাময়িকভাবে জমা দিতে হয়। করোনার লকডাউনে ঠিক সময় মতো ব্যাংকে যেতো পারবো কিনা দ্বিধায় পরে যায়। এর মধ্যে ঘুরে আসি বরিশাল। সেখানে সাবিকুন নাহার রুপার মা আলিমুলের শাশুড়ী ঢাকা থেকে যাওয়ার জন্য আমাকে সেলামি দেন। সেই টাকার অংক আসলেই বেশ বড় ছিল। আন্টির সেই চমকে দেয়া ঘটনায় আমি মুগ্ধ। এরপর থেকে সিদ্ধান্ত নিয়েছি, মুরব্বিরা কখনও আমাকে সেলামি দিলে সেটা আমি এনলাইটিং কাজেই বেশি ব্যবহার করবো।
এরপরে ঢাকা ফিরে আমি ৩০জনের নামের একটা লিস্ট করি। যাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ থাকে আমার। তৌহিদা শিরোপা আপা, নিলয় দাশ ভাই, আইরিন খান আপা, রুমানা টুম্পা আপা, মোস্তাফিজ তপু ভাই, শারমিন আকতার শাকিলা, মনজুর মোরশেদ নয়ন ভাই, ফয়সাল অপু ভাই, বন্ধু আলিমুল হাসান-হাসান মাহমুদ হিমু থেকে শুরু করে সবাইকে শুধু হোয়াটসঅ্যাপে একটা বার্তা পাঠাই। মাহজাবীন স্বর্ণা আপা, শিখতি সানি আপা, রিফাত নাজিম, ইফফাত ই ফারিয়া, মো. মাসুদ ভাই, মোছাব্বের হোসেন রিবন ভাই, আরিফ জামান স্যার, নুজহাতুল কাউনাইন, ফাহমিদা তাপসী, সুলতানা রাজিয়া, সানজীদ রশিদ: শেষ দিনের আগেই সবার কাছ থেকে চলে আসে ক্রাউডফান্ডিং। খুব সহজেই ভর্তির ঝামেলা শেষ করে ফেলি। ক্রাউডফান্ডিংয়ে অ্যাডমিশনের আগের অভিজ্ঞতাও ছিল আমার জন্য দারুণ।


আমি সেবার ২০১৬ সালে আইবিএতে এক্সিকিউটিভ এমবিএতে ভর্তি হবো। ২-৪দিনের মধ্যে টাকা দিতে হবে। ক্রাউডফান্ডিংয়ের উপর ভরসা করে নয়ন ভাই, রুবি আপা, শিরোপা আপা, জুয়েল ভাই, মুন্নিদি, আরমিন হোসেন, আনিকা, পিয়াস ভাই, মুনির ভাই, বাদল ভাই, জয়দেব সুমন-সবাই একদিনের মধ্যে ভর্তির ব্যবস্থা করে দেয়। #1K নামের একটা হ্যাশট্যাগও চালু করেছিলাম আমি।

যে কারণে ক্রাউডফান্ডিং গুরুত্বপূর্ণ
যারা স্টার্টআপ নিয়ে কাজ করেন তারা জানেন ক্রাউডফান্ডিংয়ের বিষয়টা। এটা লোন না, গ্র্যান্ট না। একধরণের ফাইন্যানশিয়াল কমিটমেন্ট। Crowdfunding is the practice of funding a project or venture by raising small amounts of money from a large number of people, typically via the Internet.

স্টার্টআপ দুনিয়াতে বহুল প্রচলিত এই উপায়ে আমি ব্যক্তিজীবনের নানান সংকট বেশ দারুণভাবে সমাধান করার চেষ্টা করছি। ধন্যবাদ সবাইকে।

-- Stay cool. Embrace weird.
Total 930 views. Thank You for caring my happiness.

Comments

comments