এস এম আরিফুজ্জামান, পেশায় শিক্ষক। আগে ব্র্যাক বিজনেজ স্কুলের সঙ্গে যুক্ত ছিলেন। বর্তমানে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে অ্যাকাডেমিক অ্যাফেয়ার্সের ডিরেক্টর ও হেড অব বিজনেজ স্কুল। “আজীবন এডুকেটর হয়ে থাকতে চাই”, এই তার ক্যারিয়ার মোটো। এস এম আরিফুজ্জামান তার শিক্ষার্থীদের বেশ ক’টি বই নিয়মিত পড়তে বলেন। আপনি কোনটি পড়েছেন তা মিলিয়ে নিন।

ইউ ক্যান উইন

শিব খেরার এই বইটি তিনি প্রথমে সাধারণ লেভেলে পড়ার পরামর্শ দেন। ভারতীয় লেখকের বই শুনতে ক্লিশে শোনালেও যে কোন বই-ই পড়ার বই এবং তা থেকে শেখা যায় বলে মনে করেন আরিফুজ্জামান।

গুড টু গ্রেট

জেমস কলিন্সের দারুন একটা বই। ২০০১ সালের বই, আমি অবশ্য পড়েছি ২০১৬ সালে। বইটার বিখ্যাত একটা লাইন হচ্ছে, “Great vision without great people is irrelevant.” অর্গানাইজেশনাল লিডারশিপের উপর দারুণ একটি বই।

 

টনি রবিন্সের সব বই

আমি ২০১৫ সালে টনি রবিন্সের মানি বইটা পড়েছিলাম। অ্যাগ্রেসিভ মুডে লেখা। অর্থ-কড়ি ব্যবস্থাপনা বিষয়ের বই। বইয়ের মূল কথা হচ্ছে, কম বয়স থাকতেই টাকা-পয়সা আয়ের সোর্স তৈরি করতে হবে। আরিফুজ্জামান টনি রবিন্সের প্রায় সব বই পড়েছেন এবং তার শিক্ষার্থীদের বই পড়তে উৎসাহ দেন।

লাইভ ইয়ুর ড্রিমস, লং লাইফ অ্যান্ড গুড ডেজ

লেস ব্রাউনের লেখা বই। আমি অবশ্য লেস ব্রাউনকে আগে কাউকে রেফার করতে শুনি নি।ইন্টারনেট ঘেঁটে বুঝলাম বেশ ভালো বই কয়েকটি বই আছে তার।

(আরও পড়ুন: সাইফ নোমান খানের রেকমেন্ডেড যত বই)

ইউ লার্ন বাই লিভিং

এলেনর রুজভেল্টের বায়োগ্রাফি। এলেনরের উক্তি আর কথা অনেক পড়েছি। তার বইটি পড়া জরুরী। প্রথম মার্কিন ফাস্টঁ লেডি যিনি ১২ বছর এই পরিচয়ে থেকেছিলেন। গুডরিডস থেকে তার যে লাইনটি দারুণ লেগেছে, There is not human being from whom we cannot learn something if we are interested enough to dig deep.

জ্যাক মার বায়োগ্রাফি

আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মার আসল নাম জ্যাক মা না। ৯ বছর টুরিস্টদের গাইডের কাজ করা জ্যাক মার বায়োগ্রাফি বেশ সিনেম্যাটিক।

(আরও পড়ুন: স্টিভ জবসের সেই ইন্টারভিউ, পর্ব এক)

স্টিভ জবসের বায়োগ্রাফি

যে বইটি পড়ে আমার প্রথম ননফিকশন বই পড়াতে আগ্রহ জন্মেছে তা ছিল স্টিভের বায়ো। অসাধারণ বই কিন্তু।

হার্ভার্ড বিজনেজ রিভিউ

ব্যবসার শিক্ষক আরিফুজ্জামান হার্ভার্ড বিজনেজ রিভিউ পড়তে বলবেন না তা কি করে হয়?!

-- Stay cool. Embrace weird.
Total 1,757 views. Thank You for caring my happiness.

Comments

comments