আমি খুব কম বইয়ের প্রশংসা করি, কিংবা যে পড়ি সেটার কার্যকারিতা না জানলে বইটা নিয়ে লিখি না। আজ বইমেলাতে আমি মুনির হাসান স্যারের ইমোশনাল মার্কেটিং: কাস্টমারকে আজীবন ধরে রাখার উপায় বইটা একঝলক দেখি। আদর্শের স্টলে দাড়িয়ে ১৩ পৃষ্ঠা পড়ে ফেলি। খুব ভালো বইগুলো হয় যেগুলো যারা পড়ে সেই পথে পা রাখতে পারে। বইটিতে বিবিএ-এমবিএপড়ুয়া শিক্ষার্থীদের জন্য একগাদা বেখেয়ালি ভাবনার প্রশ্ন আছে। আবার যারা উদ্যোক্তা তাদের জন্য বেশ কিছু পয়েন্টস আছে।


বইটি লিখেছেন মুনির হাসান স্যার। তিনি কোন বিজনেজ স্কুলের শিক্ষক বা এমবিএ-সিএফএ করা কোন মানুষ না। মুনির হাসান স্যার কমিউনিটি এঙ্গেজমেন্ট করে মুভমেন্ট মবিলাইজেশন এক্সপার্ট। সেই সমীকরণে তিনি তরুণদের নিয়ে কাজ করেন, তরুণদের যে কোনো দিকে ড্রাইভ করার কৌশল জানেন। যারা ব্যবসা করেন, তারা বোঝেনর কাস্টমার আর বিক্রয় বিষয়টা কতটা গুরুত্বপূর্ণ। পণ্য বিক্রি করা হচ্ছে ক্রেতার মধ্যে কোম্পানির একটি সংযোগ তৈরি করা। যারা কোকাকোলা খায়, তারা খুব কম ক্ষেত্রেই পেপসিতে যায়। যারা প্রথম আলো পড়েন, তারা খুব কম ক্ষেত্রেই নয়া দিগন্ত পড়েন। যারা আইফোনে আছেন, তারা অ্যান্ড্রোয়েড বিদ্বেষই! এই সংযোগের কারণ নিয়েই ইমোশনাল মার্কেটিং বইটি। বাস্তবিক বিভিন্ন উদাহরণ দিয়ে যে কোনো পণ্যকে কাস্টমারের সংযোগ ঘটনার বেশ কিছু ঘটনা বইটিতে ব্যাখা করা আছে। প্রচলিত বিজনেস কেইসের মত করে নয়, বুদ্ধিবৃত্তিক উপায়ে বইটিতে বিভিন্ন উদাহরণ আছে। যা যে কেউ বাংলাদেশের প্রেক্ষাপটে অনুসরণ করতে পারে।

মুনির হাসান স্যার বাংলাদেশের সম্ভবত প্রথম ব্যক্তি যিনি মার্কেটিংয়ে কোন ডিগ্রি না নিয়েই এমন কার্যকর বইটি লিখেছেন। মুনির স্যার আমার সরাসরি গুরু ২০০৮ থেকে, আর সিনিয়র ম্যানেজার ছিলেন প্রথম আলোতে এপ্রিল’১৮-জুলাই১৮ সময়ে। তার কাছ থেকে অনেক দিন পালিয়ে আছি। ইমোশনাল মার্কেটিং বইটি থেকে আপনার পণ্য কেন কাস্টমারের কিনে না তা জানতে পারবেন। যারা বিবিএ পড়েন, অন্য ভূবনের জ্ঞানের প্রতি আগ্রহ নাই তাদের জন্য বইটা নিষিদ্ধ বলা যায়। 

মার্কেটিং বিষয়টি এখন আমেরিকায় ডেটাকেন্দ্রিক বলা যায়। বাংলাদেশে মার্কেটিং হচ্ছে মুখ বিক্রি মডেলের। মার্কেটিং ভালো কিন্তু পণ্যবিক্রি হচ্ছে না, এমন অনেক কোম্পানি বাংলাদেশে আছে। বিজ্ঞাপন হচ্ছে, ফেসবুকে লাইক বাড়ছে কিন্তু কাস্টমার নাই। সেসব কোম্পানির হেড অব মার্কেটিংরা এই বইটি পড়তে পারেন।

মার্কেটিং নিয়ে ভাবনার জায়গায় বইটি বেশ কার্যকর বলা যায়। বইটি সম্পর্কে আপনার ভাবনা শেয়ার করতে পারেন কিন্তু স্যারের সঙ্গেই। স্যারের ফেসবুক লিংক: https://www.facebook.com/aamunir.hasan

-- Stay cool. Embrace weird.
Total 361 views. Thank You for caring my happiness.

Comments

comments