পৃথিবীটা সরল-ভাষায় সাদা-কালো নয়, এখানে পারফেক্ট বা নির্ভুল বলে আসলে কিছু নাই।আমরা কথা বলা কিংবা কোন কমিউনিকেশনে কি বলতে চাই তার চেয়ে কি বলছি তা শুদ্ধ অশুদ্ধ বা কতটা ঠিক সেটি নিয়ে বেশি দুশ্চিন্তা করি। আমরা সঠিক-বেঠিক চিন্তা করতে করতে কখন যে বেশি কথা বলে ফেলি সেদিকে মনোযোগ দিতে পারি না। আমরা যদি আসলে কোন বিষয় বা বক্তব্য ১৪০ শব্দে বা ১৬০ শব্দে প্রকাশ করতে না পারি তাহলেই সেখানেই বেশি নয়েজ তৈরি হবে। মেসেঞ্জারের এই দুনিয়াতে আমরা প্রতি মুহূর্তেই বার্তা পাঠাই, আসলে বেশিরভাগ বার্তাই নয়েজ। কি বলছি, কি শুনছি-কোন কিছুতেই আমাদের নিয়ন্ত্রণ নাই। যা বলতে চাই, তার আগে পরে এত বিশেষণ, এত কথা বলি যে মূল কথাই হারিয়ে যায়। পত্রিকায় যেমন শিরোনামে পুরো রিপোর্টের সারমর্ম থাকে, কেউ পড়ুক না পড়ুক শিরোনাম দেখে ৪৬ শতাংশ বুঝে যায়, তেমনি হওয়া দরকার আমাদের বার্তাগুলো।
মূল কথা মূল রাখাই ভালো, কোন পারস্পেকটিভ যোগ করার কোন মানে নাই। এটা অনেকটা অংকের ২+২=৪ এর মত, বেশি বললেই বেশি নয়েজ আর তখনই অন্যরা কেউ বুঝবে না।
কমিউনিকেশনের আরেকটা বল ভুল হচ্ছে “I am right and you are wrong”, এটা মারাত্মক-খেয়াল রাখতে হবে। আমি মনে মনে বিশ্বাস করি, ছেড়ে দিয়ে যদি জেতা যায় তাহলে ছেড়ে দিন। আটকে আঁকড়ে ধরে যন্ত্রণার কোন মানে নেই।

-- Stay cool. Embrace weird.
Total 327 views. Thank You for caring my happiness.

Comments

comments