কোরাতে ভালো অভ্যাসগুলোর একটি হিসেবে পেয়েছিলাম, প্রতিদিন কোন না কোন বিষয়ে টেড টক শোনা। আমি ইংরেজিতে বেশ ভজগৌড় বলে প্রতিদিন টেডে কান পাতি। সেই হিসেবে গেল ১ বছরে বেশ বড় সংখ্যার টেড টক শুনেছি। সেখান থেকে ৭টি সেরা টেড টকের তালিকার করলাম যা নেতৃত্ব বিকাশে কাজে দেবে মনে হয়। যদিও আমি লিডার না, তারপরেও জানতে পড়তে দোষ কোথায়!

১. ড্রিউ ড্যুডলে: এভরিডে লিডারশীপ
এই TED Talk-টি দেখলে আপনি ললিপপ মোমেন্ট নামের শব্দদ্বয়ের সঙ্গে পরিচতি হবে। ললিপপ মোমেন্ট এভরিডে লিডারশীপের একটি আলোচিত দিক। এর অর্থ হচ্ছে, আমরা যখন কাউকে ললিপপ বা চকলেট দেই তখন তার উপর কতটা প্রভাব ফেলে তা আমরা জানি না। আবার যিনি ললিপপ দেন তাকেও আমরা বলি না আমরা ললিপপ পেয়ে কতটা খুশি হই। এভরিডে লিডারশীপ হচ্ছে এমন একটি স্টাইল যেখানে বলা হয় আমাদের খুব ছোট দৃষ্টিভঙ্গি বা আচরণ অন্যকে বদলে ফেলতে উৎসাহ দেয়। লিডার যে কেউ হতে পারেন, তাকে যে ফেমাস হতে হবে এমন কোন কথা নেই।

২. ফিল্ডস উইকার-মিউরিন: লার্নিং ফ্রম লিডারশীপ’স মিসিং ম্যানুয়াল
সব কিছুই আমরা বই কিংবা ম্যানুয়াল পড়ে জানার চেষ্টা করি। সাইকেল কি ম্যানুয়াল দেখে পড়ে শেখা যায়? যতক্ষণ না আপনি সাইকেল নিয়ে মাঠে নামবেন ততক্ষণ সাইকেল চালানো শিখবেন না। লিডারশীপ বিষয়ে তেমন কোন ম্যানুয়াল বুক নেই। ম্যানুয়ালের বদলে আপনার চারপাশের মানুষের সমস্যা সমাধানের উপায়কে অনুপ্রেরণা হিসেবে ধরতে পারেন।

৩. সাইমন সাইনেক: হাউ গ্রেট লিডার্স ইন্সপায়ার অ্যাকশন
স্টিভ জবস নিজে প্রযুক্তিবিদ ছিলেন না, সরাসরি অর্থে কোডিং জানতে না আবার ডিজাইনিংয়ের ওপর ভালো পড়াশোনাও ছিল না তাঁর। স্টিভ জবস অ্যাপল কম্পিউটার্সে নিজের একটা আইডিওলজি ছড়িয়ে ছিলেন। তার কর্মীদের ওপর তার ছিলেন অগাধ নিয়ন্ত্রণ। বিজনেজ লিডার হিসেবে স্টিভ জবস ছিলেন দারুণ ম্যানেজার।

৪. ড্রেক সিভার্স: হাউ টু স্টার্ট অ্যা মুভমেন্ট
যারা স্টার্টআপ রিলেটেড বই পড়েন তারা সিডি বেবির কেইসের সঙ্গে পরিচিত। সেই সিভি বেবির প্রতিষ্ঠাতা ড্রেক সিভার্স। একটি ৩ মিনিটে নাচের ভিডিও দেখানো হয় এই টেড টকে। একজন সাধারণ মানুষ নাচতে নাচতে কিভাবে বিশাল মুভমেন্ট তৈরি করেন সেটাই ছিল এই টেড টকে।

৫. এমি কাডি: হাউ বডি ল্যাঙ্গুয়েজ শেপস হু ইউ আর
লিডারশীপ আর পাওয়ার পজিং নিয়ে বিভিন্ন বিষয় এই টেড টকে তুলে ধরা হয়েছে।

৬. টনি রবিন্স: হোয়াই উই ডু হোয়াট উই ডু

৭. স্ট্যানলি ম্যাকক্রিস্টাল: লিসেন, লার্ন, দেন লিড
ফোর স্টার জেনারেল স্ট্যানলি সেনাবাহিনী জীবনের বিভিন্ন ঘটনার মাধ্যমে লিডারশীপের বিভিন্ন বিষয় তুলে ধরেছেন।

-- Stay cool. Embrace weird.
Total 1,406 views. Thank You for caring my happiness.

Comments

comments