মন ভেঙ্গে গেলে আর কি দুনিয়া ভালো লাগে? আমরা যেমন সম্পর্ক উন্নয়নে বেশ দুর্বল, তেমনি ব্রেকআপে আমরা অ-সহিষ্ণু। ‘ব্রেকআপ স্কিলস’ বলে আমেরিকাতে একটি বিষয় আছে। এটা অনেকটা রেজিলেন্স বিষয়টির সাথে যুক্ত। যে কোনও দুর্ঘটনায় আপনি নিজেকে কিভাবে পুনরায় ফিরিয়ে আনবেন তাই রেজিলেন্স। ব্রেকআপের সময় কিছু পরামর্শ নেয়া যেতে পারে। তাই নিয়েই এই লেখা।
প্রেমে ব্রেকআপ সত্যিই বড় একটি ক্ষতি। আমরা এই ক্ষতি মেনে নিতে চাই না। মনের মধ্যে ঝড় চলে। আমরা প্রেমে ব্রেকআপকে যে কোনও দুর্ঘটনায় আহত হওয়ার সাথে মনে করতে পারি। যে কোনও দুর্ঘটনায় আমরা গুরুতর আহত হতে পারি। হাত-পা ভেঙ্গে যেতে পারে, এটা মেনে নিতে আমাদের তেমন সমস্যা হয় না। কিন্তু প্রেমের সম্পর্কে আমরা ব্রেকআপ মেনে নিতে পারি না। প্রেমের সম্পর্কে ব্রেকআপ সেই আহত হওয়ার মতো মনে করা যেতে পারে।
সব ধরণের যোগাযোগ বন্ধ করে দিন: যে কোনো ব্রেকআপ কি সহজে মেনে নেয়া যায়? এক্ষেত্রে সম্পর্ক না থাকলে সব ধরণের যোগাযোগ বন্ধ করে দিন। মোবাইল কিংবা ইমেইল, কোনভাবেই না। ব্লক করে দিন জীবন থেকে।
সোশাল মিডিয়াকে স্টকিং না: ব্রেকআপের পরে প্রেমিকা বা প্রেমিক কি করতে তা জানতে আমরা উদগ্রীব হয়ে যাই। আমরা এক্সের ফেসবুক বা ইনস্টাগ্রামের দিকে ২৪ ঘণ্টা নজর দেয়া শুরু করি। এটা কখনই করবেন না। সময় নষ্ট করার কোন মানে নেই। ফোন থেকে চোখ তুলে বেঁচে থাকার দুনিয়াতে আসুন। FOMO-এর কারণে আপনি মরবেন না।
পরিবার ও বন্ধু-বান্ধবকে সময় দিন: রোমান্টিক সম্পর্কে বিচ্ছেদ আসলে আমরা একটি রুমের মধ্যে নিজেকে আটকে ফেলি। কখনই তা করবেন না। ব্রেকআপের সময়ে নিজের পরিবার ও বন্ধুদের সময় দিন।
নিজেকে ভালোভাবে ট্রিট করুন!

আপনি যা তাতেই আপনি সুন্দর। নিজের কষ্টের সময় নিজেকে সময় দিন। নিজের কথা শুনুন। নিজেকে ভালোভাবে উপলব্ধি করুন। ভালো পুষ্টিকর খাবার খেতে শিখতে হবে। শরীরচর্চার মাধ্যমে ঘাম ঝরাতে হবে। কোনভাবেই নিজেকে নষ্ট করা যাবে না।
নিজেকে নতুন করে চিনুন।

-- Stay cool. Embrace weird.
Total 284 views. Thank You for caring my happiness.

Comments

comments