মুনির হাসানের অনলাইনে বেশ তরুণ পাঠক আছে। গণিত অলিম্পিয়াড পরিমন্ডল থেকে শুরু করে আইসিটি-উদ্যোক্তা পরিমন্ডলের আলোচিত মুখ। কাঁচা-পাঁকা চুলের মুনির হাসান ২০১৮ সালে তরুণদের কি কি বই পড়ার পরামর্শ দিচ্ছেন তা নিয়েই এই পোস্ট।

ব্যর্থদের উপর বই পড়তে হবে
“কি কি বই পড়ার পরামর্শ দেন?”, এমন প্রশ্নের প্রথম উত্তরে জানান, “ব্যর্থদের জীবনে নিয়ে বই পড়তে হবে। সফল-ব্যর্থদের জীবনী নিয়ে বই থেকে বাস্তব জীবনের জ্ঞান পাওয়া যায়।” আমি ব্যর্থদের জীবনী নিয়ে বেশ কিছু বই পড়েছি। সেগুলো মুনির হাসানের লিস্টিতে মিলে যাচ্ছে।


মেইড ইন জাপান: সনির প্রতিষ্ঠাতা আকিও মরিটার বায়োগ্রাফি টাইপের বই। সনির সব পণ্যই সব সময় সাফল্য পায় নি। সনির প্রথম পণ্য ছিল রাইস কুকার, যা কিনা ভাত পোড়ানোর জন্য জনপ্রিয়তা পায়। জাপানিজ নাবিক আকিও মরিটার অনেক ব্যর্থতার গল্প আছে বইটিতে।
মাই লাইফ অ্যান্ড ওয়ার্ক: হেনরি ফোর্ডের বই, সেই ১৯২২ সালে প্রকাশিত। আমি পড়ার পরেই বুঝেছি কেন যুক্তরাষ্ট্রেই গাড়ি উদ্ভাবনের বিকাশ ঘটেছে। ফোর্ডের সাফল্যের ভীড়ে কিন্তু তার আগের জীবনের অনেক গল্প আমরা জানি না। ফোর্ড কোম্পানির আগে ফোর্ড আরও দুটি গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান নিয়ে ধরা খেয়েছিলেন।

আরও পড়ুন: জাস্টিন ট্রুডোর প্রিয় যত বই
রোমেল: দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরাজিত জেনারেল রোমেলের যুদ্ধ কৌশল নিয়ে লেখা বইটিও দারুণ। বইটিতে রোমেলের নিজের হাতে তোলা অনেক ছবি সংযুক্ত আছে।


প্রসেস শক্তি বাড়ায় এমন বই পড়তে হবে
হিউম্যান প্রসেস বিষয়টার উপর বই পড়ার পরামর্শ দেন মুনির হাসান। কিভাবে দলগতভাবে কাজ করা যায়, কিভাবে নেতৃত্ব বিকাশের সুযোগ তৈরি করা যায় এমন বই পড়তে পরামর্শ দেন তিনি। এক্ষেত্রে ম্যাকেঞ্জি মাইন্ড নামের একটা বই আমি রেফার করতে পারি। আমাদের দেশে কনসালটেন্সি ফার্মগুলো তেমন কাজের কাজি না মনে হয়। ম্যাকেঞ্জি, জেপি মরগান, বোস্টন কনসালটেন্ট গ্রুপসহ বিভিন্ন দুনিয়াখ্যাত কনসালটেন্সি ফার্মগুলোর রেফার করা বই বেশ কাজের।


ইতিহাস-সংস্কৃতির বই পড়তে হবে
শুধু টেকনিক্যাল বা নন-ফিকশন বই পড়তে উৎসাহ দেন না মুনির হাসান। ইতিহাস-সংস্কৃতি সব ধরণের বই পড়তে পরামর্শ দেন তিনি।

-- Stay cool. Embrace weird.
Total 4,863 views. Thank You for caring my happiness.

Comments

comments