স্কেচবোর্ড ডট আইও, স্ল্যাক অ্যাসোসিয়েটেড একটু অনলাইন টুলস। গেল ৬/৭ মাস ধরেই ব্যবহার করে আসছি,দারুণ কাজের। খুব সাধারণ ড্রইং টুলস দিয়ে এপর্যন্ত ৫/৬টা প্রেজেন্টেশন কনটেন্ট তৈরি করেছি। বিনে পয়সায় দারুণ কাজের টুল একটা।

যে ভাবে কাজ করে
টিম কিংবা একক বোর্ডে ছবি আকার সুবিধা যেমন আছে, তেমন তা উন্মুক্ত ভাবে প্রকাশ করা যায়। বিষয়টা অনেকটা অফিস মিটিংয়ে একটা হোয়াইট বোর্ডে সবাই মিলে কাটাকাটি করার মত। ব্যবহার শিখে ফেললে বেশি কথা না বলে অনেক দ্রুত অনেক কিছু বলার একটা টুলস।

সাইকি তানাবে এই বোর্ড টুলসের প্রতিষ্ঠাতা।
আমি ফ্রি টুলসটি ব্যবহার করে আসছি, যেখানে সর্বোচ্চ তিনজন ব্যবহারকারী অতিরিক্ত যোগ করা যায়।

orgs-simplified3

যারা গ্রুপ প্রেজেন্টেশন নিয়ে একটু অন্যদের চেয়ে আলাদা কাজ করতে চান, তারা এই টুলসটি ব্যবহার করতে পারেন।
এখন কিন্তু চেনা-জানা অনেক অফিসেই এমন টুলস ব্যবহার করছে। ওয়ার্ক এনিহোয়্যার, যাদের পলিসি তারা এসব টুলস ব্যবহার করেন। নতুন পেশাজীবি হিসেবে নিজেকে গড়ে তোলার জন্য স্কেচবোর্ড ব্যবহার শেখার বুদ্ধি দেয়া যায়।

যে বিষয়গুলো বোরিং পাওয়ারপয়েন্টের বাইরে দারুণ করে দেখানো যায়, তার জন্য স্কেচবোর্ড ব্যবহার করা যায় কিন্তু।

(ডিজাইন থিংকিং এখন ব্যবসা দুনিয়ার বেশ কাঁপানো একটা বিষয়, সেখানে এসব টুলস সেই মাপে ব্যবহার করা হয়। আমাদের দেশের প্রেক্ষিতে পেশাজীবিরা এসব টুলস ব্যবহার করলেও শিক্ষার্থীরা কর্মবাজারে প্রবেশের পরে ব্যবহার শিখে। আগে থেকে এসব টুলস নিয়ে জানা-শোনা থাকলে পরে কিন্তু বেশ কাজে দেয়।) 

যারা সেলস ইঞ্জিনিয়ার হিসেবে ক্যারিয়ার গড়তে চান তারা এসব সম্পর্কে মনে হয় জানেনই। এসময় চাকরির বাজারে লড়তে যেসব টুলস সম্পর্কে জানা জরুরী তার মধ্যে স্কেচবোর্ড কিন্তু একটা!

আরও যা টুলস (সফটওয়্যার/ওয়েব) জানা জরুরী:
স্ল্যাক
ট্রেলো
সেলসফোর্স
স্যাপ
স্লাইড
ভিজুয়ালি

-- Stay cool. Embrace weird.
Total 2,481 views. Thank You for caring my happiness.

Comments

comments