কোর্সেরা আর এডেক্সে চালু হওয়ার পরে ঢাকায় বসে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় বা এমআইটির অনেক জনপ্রিয় কোর্স করা কোন বিষয়ই না। দুধের স্বাদ ঘোলে মেটানোর মত আরকি। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অন্যতম জনপ্রিয় একটা কোর্স হচ্ছে পজিটিভ সাইকোলজি ১৫০৪ কোর্সটি। কোর্সটি পড়াতে তাল বেন-শাহার নামের এক পিএইচডি শিক্ষক। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় কোর্স হিসেবে স্বীকৃত এই কোর্সটি। ২০০৬ সাল থেকে কোর্সটি ১৪০০+ শিক্ষার্থী গ্রহণ করে। কোর্সটিতে ২২টি লেকচার আছে, সব ভিডিওর দৈর্ঘ্য ৭৫ মিনিট করে বলা যায়। কোর্সটিতে বেঁচে থাকার অর্থ, বন্ধুত্ব, ভালোবাসা, প্রেম, সৃজনশীলতা, হ্যাপিনেস সব কিছু নিয়েই বলা হয়েছে।

positive-psychology-1504-harvard-tal-ben-shahar
কোর্সটি থেকে ১৪টি টিপস খুঁজে পেয়েছি আমি। সে জন্যই এই পোস্টটি।

টিপ ১. * যা আছে তাই নিয়ে স্রষ্টাকে ধন্যবাদ দিন। * আপনার জীবনে যে ১০টি দারুণ ঘটনা ঘটেছে তা লিখে ফেলুন। সব সময় ভালো জিনিষে মনোযোগ দিন।

টিপ ২. * শরীরের নড়াচড়া হয় এমন কাজ করুন প্রতিদিন। * অভিজ্ঞরা বলেন, ব্যায়াম মুড ভালো করে। যে কোনও রকমের ৩০ মিনিটের ব্যায়াম দুঃখবোধ কাটায়।

টিপ ৩. * সকালের নাস্তা * সকালের নাস্তা করেননি তো জীবনই শুরু করেননি।

টিপ ৪. প্রকাশিত হউন। যা জানতে চান তা সরাসরি জিজ্ঞেস করতে শিখুন। যা ভাবছেন তা বলতে শিখুন। মনে মনে যা ভাবছেন তা প্রকাশ করলে সেলফ স্টিম বাড়ে কিন্তু।

কোর্সটি শেষ করলে বাকিগুলো লিখবো।

-- Stay cool. Embrace weird.
Total 509 views. Thank You for caring my happiness.

Comments

comments