একটু হেলে-দুলে McMaster University-র Mindshift: Break Through Obstacles to Learning and Discover Your Hidden Potential নামের কোর্সটি শেষ করেছি। কোর্সটি মূলত নিয়েছেন Dr. Barbara Oakley, তিনি বেশ পরিচিত ব্যবসা দুনিয়ার মনস্তাত্ত্বিক হিসেবে। কোর্সটি মূলত Mindshift: Break Through Obstacles to Learning and Discover Your Hidden Potential বইটিকে ভিত্তি করে তৈরি করা। বেশ দারুণ একটি বই ছিল বলে কোর্সটি করতে আগ্রহী হয়েছিলাম।
কোর্সে যা আছে
Mindshift: Break Through Obstacles to Learning and Discover Your Hidden Potential কোর্সটি ৪ সপ্তাহের কোর্স। মূলত, নিজেকে কিভাবে আগ্রহী করে তোলা যায় তার বিভিন্ন কৌশল নিয়ে কোর্সটি সাজানো হয়েছে। কয়েক হাজার শিক্ষার্থী কোর্সটি রিভিউ করেছে বলে কোর্সটির জনপ্রিয়তা একটু হলেও বোঝা যায়। কোর্সেরাতে কোর্সের রেটিং ৪.৮, ৩৭৭৭০টি রেটিং থেকে।

mindshift
যা শিখেছি
-স্লো লার্নার হয়েও জীবনে অনেক কিছু শেখা যায়। সব সময় যে ফাস্ট বা ফার্স্ট হতে হবে তা নিয়ে কথা নেই।
-অ্যাক্টিভ লার্নার হতে হবে। যেমন, অনেক জাদুঘর ঘুরলে বইয়ের চেয়ে বেশি শেখা যায়।
-প্যাশনকে কেন্দ্র করে শেখার দুনিয়া সাজাতে হবে।
-কোন কিছু শেখার সময় আস্তে সুরের কোন গান শুনলে পড়া বেশি মনে থাকে।
-Meditation ও Mindfulness জীবনীশক্তি বাড়ায়
-৮ঘণ্টা পড়ার চেয়ে ২৫ মিনিট পড়ে ১৫ মিনিট ব্রেক নেয়ার জন্য Pomodoro Technique শেখা যেতে পারে।
-মেন্টাল মডেলিং শিখতে হবে।
-আমাদের ক্যারিয়ার T Shape হয়, যে কারণে চাকরি চলে গেলে ভয়ে থাকি আমরা। কিন্তু আমরা যদি n পাই-আকারে মডেলে ক্যারিয়ার সাজাই তাহলে দুদিকে যাওয়ার সুযোগ থাকে।

আরও যা বাড়ছি শিখেছি
কোর্স থেকে প্রথম Nelson Dellis লোকটির নাম জানতে পারি। তিনি মেমরি মাস্টার। Nelson Dellis-এর কাছ থেকে আমি কিভাবে বড় বড় সংখ্যা মনে রাখতে হয় তা জানতে পেরেছি।

-- Stay cool. Embrace weird.
Total 124 views. Thank You for caring my happiness.

Comments

comments