সিগারেট বা ধূমপানের টিভি বা যে কোনো ধরণের বিজ্ঞাপন নিষিদ্ধ আছে দেশে।কোনভাবেই তামাক জাতীয় পণ্যের টিভি অ্যাড প্রচার হয় না সরকারি নিয়মের কারণে। তামাকের স্বাস্থ্য ঝুঁকির জন্য এমনটাই করা হয়েছে। তামাকের স্বাস্থ্য ঝুঁকির মতোই, টিভিতে যে চকলেট-আইসক্রিমের বিজ্ঞাপন প্রচার হচ্ছে তা কি বাচ্চাদের জন্য ক্ষতিকর নয়?​
​গেল কিছুদিন আগে মুঠোফোন নির্মাতা প্রতিষ্ঠান রবির একটি টেলিভিশন অ্যাড ভীষণ আলোচিত হচ্ছিল। সেইফনেট বিষয়ক একটি বিজ্ঞাপনে একজন শিশুর ইন্টারনেট ব্যবহারের নানান দিক উপস্থাপনের চেষ্টা করছে রবি। বিষয়টি অবশ্যই ইতিবাচক এবং সামাজিকভাবে আমাদের মনোযোগ আকর্ষণের বিষয়ই বটে। রবির ফেসবুক পোস্টের ভাষ্যে, “ইন্টারনেটের জগতে বাচ্চাদের ভালো জিনিস শেখার কোনো শেষ নেই কিন্তু প্রায়ই তারা সম্মুখীন হয় অযাচিত কন্টেন্টের যা তাদের মানসিক বিকাশে ব্যাঘাত ঘটাতে পারে।” অযাচিত কনটেন্টের বিষয়টি ধীরে ধীরে গুরুত্ব দিচ্ছি আমরা। ইন্টারনেটের নেতিবাচক বিষয়গুলো সম্পর্কেই রবির ভাবনা অবশ্যই সাধুবাদ পাওয়ার যোগ্য। বিজ্ঞাপনটি অবশ্যই বাবা-মাদের সচেতনতা প্রত্যাশা করে।
আমাদের দেশে বিজ্ঞাপনে শিশুদের কিভাবে উপস্থাপন করা হবে তার কোন আক্ষরিক বা সনদে নিয়ম নেই। আরও গভীরভাবে বলা যায় কোন এথিক্যাল নিয়মও নেই। রবির সেইফনেট বিজ্ঞাপনে একজন শিশুকে বেশ আক্রমণাত্মকভাবে উপস্থাপন করা হয়েছে। বিজ্ঞাপনটিতে দেখা যায়, শিশুটি লাইব্রেরিতে যাচ্ছে, সেখানে একটি বই উল্টিয়ে দৌড়ে পালিয়ে যায় সে। বাজারে মাংসের কসাই তার দিকে বেশ আপত্তিকরভাবে তাকাচ্ছেন। বিজ্ঞাপনটির শেষ দিকে দেখা যায়, শিশুটি এমন একটি পরিবেশে হাটছে যেখানকার লাল-নীল আলো ভয় তৈরি করে। একজন শিশুকে দিয়ে এমন রুপক অর্থে বিজ্ঞাপন অবশ্যই আপত্তিকর। শিশুরা আছে বিজ্ঞাপনগুলোতে বাবা-মার মনোযোগ আকর্ষণ করা হয় পণ্য কেনার জন্য। রবির অ্যাডটি অবশ্যই বাবা-মার মনোযোগ আকর্ষণে করে এমন একটি বিষয়।
‌ফেক তথ্য, রুপকথার চাইতে অবাস্তবতা নির্ভর বিজ্ঞাপনের মাধ্যমে শিশুদের আইসক্রিম, চকলেট, জুসসহ বিভিন্ন জিনিষের প্রতি আগ্রহী করে তোলা হচ্ছে। এটা মনস্তাত্বিকভাবে শিশুদের সুগার বা ক্ষতিকর খাবারের দিকে টানছে। এধরণের বিজ্ঞাপনকে নিরুৎসাহিত করা উচিত কিংবা ব্যান করা উচিত। সব কিছুর বিজ্ঞাপন করতে নাই, যেখানে এধরণের পণ্য শিশুদের মনস্তাত্বিকভাবে ক্ষতি করছে।

যেহেতু টিভি সিনেমা বা নাটকে ১৩+, ১৪+ বা প্যারেন্টিং নোটিশ থাকে, তাই বিজ্ঞাপনগুলোর ক্ষেত্রেও এমনটি করা যেতে পারে।

-- Stay cool. Embrace weird.
Total 458 views. Thank You for caring my happiness.

Comments

comments