ব্র্যান্ডিং নিয়ে মুশতাক স্যারের রিকমেন্ডেড যত বই: পর্ব ১

আইবিএ-ঢাবির ব্র্যান্ডিং নিয়ে পড়ানোর জন্য দারুণ আলোচিত মুশতাক আহমেদ স্যার। ব্র্যান্ডিংয়ের উপর পেন্টাগন অব ভ্যালু ইনোভেশন মডেলের জন্য দারুণ আলোচিত তিনি। স্বাধীন বাংলাদেশের আইবিএর প্রথম ব্যাচের শিক্ষার্থী ছিলেন তিনি। মুশতাক স্যার তার ব্র্যান্ডিং ম্যানেজমেন্ট ক্লাসের শিক্ষার্থীদের বেশ কয়েকটি বই রিকমেন্ড করেন। ব্র্যান্ডিং নিয়ে যারা আগ্রহী তারা স্যারের বইগুলো পড়তে পারেন। আমি অবশ্য স্যার রেফার করার আগেই কর্নেল ইউনিভার্সিটির রিসোর্স ম্যাটেরিয়ালের মাধ্যমে অনেকগুলো বই পড়ার সুযোগ পাই। আর যখন ইউনিভার্সিটি অব ওকলাহোমার প্রোফেশনাল ফেলোশিপের এক্সচেঞ্জ স্টুডেন্ট ছিলাম তখনও বেশ ক’টি বই নিয়ে দারুণভাবে পড়ার সুযোগ পেয়েছিলাম। ব্র্যান্ডিংয়ের দুনিয়া যে কত দারুণ আর দ্রুতগতির তা এসব বইপত্র পড়লে টের পাওয়া যায়।

গোলাপি গরুর গল্প

একসঙ্গে ১০০ গরু দেখলে আপনি কোন গরুকেই মনে রাখতে পারবেন না। কিন্তু ১০০ ‘কমন গরু’ যখন কোন গোয়ালে থাকে সেখানে একটা গোলাপি গরু থাকলে তাকে আপনি চিনবেনই। শুধু চিনবেনই না, অন্যদের কাছে তার গল্পও জুড়ে দেবেন। সেথ গডিনের পার্পেল কাউ বইটা সেই গোলাপি গরু নিয়েই। আপনার ব্র্যান্ড কিংবা স্টার্টআপকে ১০০ কমন-নরম্যাল গরু থেকে কেমনে ‘পার্পেল কাউ‘ হিসেবে প্রতিষ্ঠা করবেন তা এই বইয়ে লিখেছেন সেথ গডিন।finding-my-purple-cow
মার্কেটিং আর ব্র্যান্ডিং দুনিয়াতে ‘ফোর পি’ দারুণ জনপ্রিয়-প্রাইসিং, প্রোমোশন, প্লেস আর পাবলিসিটি; এই চার পির সঙ্গে আরেক পি (পি ফ্রম পার্পেল কাউ) যোগ করার বুদ্ধি দিয়েছে সেথ গডিন।

পার্পেল কাউ বই নিয়ে গুডরিডসের সামারি পড়ুন।

 

“আমরা বোতল খাই, কোমল পানীয় খাই না।”

Coke Bottle

ইংরেজিতে এই শিরোনামটা এমন, “We drink the can, not the beverage.”! ব্যাপারটা একটু চিন্তা করলে দোকানে যেয়ে আমরা যখন কোকের ক্যান অর্ডার দেই তখন ভেতরে প্রাণ কোলা থাকলেও আমরা সেই কোকের লোগোওয়ালা বোতলটাই কিনতে চাই। এমনই করে, চাইনিজ মোবাইলটাই যখন এইচটিসি ব্র্যান্ডে সামনে আসে তখনই আমরা তা কিনি। সেথ গডিনের আরেকটা দারুণ বই All Marketers Are Liars। লায়ার্স শব্দটা বদলে আসলে স্টোরি টেলার্স বলতে হবে। পুরো বইয়ের সারমর্ম হলো, আপনার পণ্যে যদি কোন গল্প না থাকে তাহলে আপনি সেই পণ্য ছুঁয়েও দেখবেন না। আপনার পণ্য বিপণনে গল্প না থাকলে সেই পণ্য বাজারে বেশি দিন চলে না। গ্রামীণফোন, বাংলালিংকের নানান বিজ্ঞাপনে দেখলে বিষয়টা বোঝা যায়, একেক সময় একেক গল্পের হুজুগে আমাকে আপনাকে ইন্টারনেট প্যাকেজ কিনতে উৎসাহ দেয়।

অল মার্কেটিয়ার্স আর লায়ার্স নিয়ে আমার লেখা কিপয়েন্টসগুলো পড়তে পারেন।

কোকাকোলার দারুণ কিছু বিজ্ঞাপন দেখতে ক্লিক করুন

 

আরও যে সব বই ক্লাসে রেফার করেন:

  • ব্লু ওশেন স্ট্র্যাটেজি
  • দ্য রাইজ অব পিআর
  • ডিফারেনশিয়েট অব ডাই
Hi! Myself Aashaa Zahid.
Basically, I’m a Transporter of Happiness. An average son of a great parent. An average man.
You could knock me, text me, ping me for nothing!
-- Stay cool. Embrace weird.
Total 1,961 views. Thank You for caring my happiness.

Comments

comments

Aashaa Zahid

Hi! Myself Aashaa Zahid. Basically, I'm a Transporter of Happiness. An average son of a great parent. An average man. You could knock me, text me, ping me for nothing!

One thought on “ব্র্যান্ডিং নিয়ে মুশতাক স্যারের রিকমেন্ডেড যত বই: পর্ব ১

Leave a Reply