ফোর্বস ম্যাগ যে বই উদ্যোক্তাদের Must পড়তে বলে

ফোর্বস ম্যাগের যে পোস্ট নিয়ে এই লেখা তার সময়কাল ছিল ২০১৫। দুইবছর আগের লেখা হলেও, যে বইগুলোর তালিকা ফোর্বস ম্যাগে ম্যুরে নিউল্যান্ডস দিয়েছেন তা এখনও প্রাসঙ্গিক।
ফোর্বস ম্যাগে যা বলা হয়েছিল, আপনি এমবিএ পড়েন না পড়েন কিন্তু ব্যবসা বা উদ্যোক্তা হতে চাইলে এই বইগুলো পড়ে দেখা আবশ্যক। বিজনেজ স্কুলগুলোতে যা শেখায় না তাও নাকি এই বইগুলো থেকে জানা যাবে।
১. দ্য লিন স্টার্ট-আপ
এরিখ রিসের এই বইটা উদ্যোক্তা বিষয়ক বিভিন্ন বইয়ের তালিকায় প্রায়শই দেখা যায়। আমি অবশ্য ৩০ পৃষ্ঠার মতো পড়ে বইটা রেখে দিয়েছি, একটু বোরিং মনে হয়েছে। এরিখ এই বই যে কোন ব্যবসার জন্য দারুণ এক বৈজ্ঞানিক প্রসেস ডেভলপ করে বইটা লিখেছে।

২. ১০১ ক্রুশিয়াল লেসন্স দে ডোন্ট টিচ ইউ ইন দ্য বিজনেজ স্কুল
ক্রিস হ্যারউনের এই বই how to find customers আর how to network তৈরি করবেন তা নিয়ে অনেক কথা বলা আছে।

৩. জিরো টু ওয়ান
পিটার থেইলের এই বইটা যারা পড়েছেন তারা জানেন পিটার আসলে কি মাল! পিটার-এলন মাস্করা সেই ১৯৯৯ সালে পেপ্যাল তৈরি করেছিল। এই বইটা পড়লে ছয়টা প্রশ্ন পাবেন, তার উত্তর খোঁজাই নাকি উদ্যোক্তাজীবন।

৪. দ্য সেলফ-মেইড বিলিওনেয়ার ইফেক্ট
 he Self-Made Billionaire Effect by John Sviokla and Mitch Cohen
জন সিভিওকলা ও মিচ কোহেন নাকি এই বইয়ের ১২০ বিলিওনেয়ারের উপর গবেষণা করে এই বইটা লিখেছেন। যার কোম্পানির যত বড় ভ্যালু সেন্স সে তত বড় প্রভাবশালী হয়।

৫. স্টার্ট উইথ হোয়াই
সাইমন সিনেক নামটা কয়েকমাস ধরেই নানা জায়গায় দেখতেছি, তার বই নাকি সেই লেভেলের। এই বই থেকে জানবেন, মেকিং মানি ইজ নট অ্যা হোয়াই!

৬. দ্য ৭ হ্যাবিটস অব হাইলি ইফেক্টিভ পিপল
স্টিফেন কোভের এই বইটা ক্লাসিক লিডারশিপের উপর বইগলোর একটা হিসেবে ধরা হয়।

Hi! Myself Aashaa Zahid.
Basically, I’m a Transporter of Happiness. An average son of a great parent. An average man.
You could knock me, text me, ping me for nothing!
-- Stay cool. Embrace weird.
Total 1,348 views. Thank You for caring my happiness.

Comments

comments

Aashaa Zahid

Hi! Myself Aashaa Zahid. Basically, I'm a Transporter of Happiness. An average son of a great parent. An average man. You could knock me, text me, ping me for nothing!

Leave a Reply