নবী মোহাম্মদ কি জুতো পরতেন

শিরোনাম দেখে ধর্মবিদ্বেষ ভাবনা আসতে পারে অনেকের মধ্যে। এই জিজ্ঞাসা আমার না, ফিল নাইট নামের এক ভদ্রলোকের। ১৯৬০ দশকে পৃথিবী ঘুরতে বেরিয়ে ছিল ফিল নাইট। জেরুজালেমের একটি পাথরের গায়ে নবী মোহাম্মদের পদচিহ্নের কথা জেনে ফিলের মনে প্রথম এই প্রশ্নই এসেছিল, ‘নবী মোহাম্মদ কি খালি পায়ে চলতেন, না জুতো পরতেন?’

কেন এই প্রশ্ন আসলো তার মনে? প্রশ্নের শুরুটা আসলে ১৯৬২ সালের শুরুর দিকেই। ফিল নিজের জন্য কিছু করবে দেখে মার্কিন যুক্তরাষ্ট্রের ওরেগন থেকে হাওয়াই হয়ে জাপান চলে যায়। জাপানে সেই রকম কিছু কাজ করে বিশ্ব দেখতে বের হয় ফিল, আর তখনই এমন একটা প্রশ্ন আসে তার মনে। লিওনার্দো ভিঞ্চির শহরে ঘুরতে যেয়ে ফিলের লিও’র ‘মানুষের পা নাকি সবচেয়ে সুন্দর’ এমন ভাবনায় আলোড়িত হয় ফিল। শেক্সপিয়ারের এলাকা দেখার সময় এলিজাবেথিয়ান সময়কার নারীরা জুতোর উপরে লাল কাপড় পড়তেন। দুনিয়ার যাই দেখতেন ফিল সবখানেই জুতো দেখতেন! নেপাল ঘোরার সময় তিব্বতীয় মংকদের জুতোই দেখতেন ফিল।
যুদ্ধের জেনারেল যে বুট-জুতা পছন্দ করতেন তাকেই সেই মাত্রায় পছন্দ করতেন ফিল। পাগলামি!
অবরুদ্ধ বার্লিনে একদিকে মার্ক্স-এঙ্গেলস-প্ল্যাৎজকে খুঁজে বেরিয়েছেন ফিল, আর অন্য দিকে দুটো ছেলে একটা মেয়ের ছবি তোলার সময় নিজেকেই হারিয়ে ফেলেছেন তিনি। “Will I ever forget her? Or her shoes?”, এখানেও জুতো তার।
সব দিকে জুতো-জুতো দেখা এই মানুষটা ফিল নাইট, নাইকির প্রতিষ্ঠাতা।

মন্ত্রমুগ্ধে মত ফিল নাইটের লেখা শ্যু ডগ পড়ছি। স্টিভ জবস, রিচার্ড ফাইনম্যানের বায়োগ্রাফি পড়ার পরে এই বই হাতে আসছে। প্রতিদিন ২০ পেইজ, এমাসের শেষে এই বই শেষ হবেই। ফিল নাইটের কথা প্রথম জানি আমার যমুনা টিভির সহকর্মী-বড় ভাই এইচ এম সুজা ভাইয়ের কাছে। সুজা ভাইও ফিলের মত মাল, চালু।

 

 

সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলের ক্লাসরুমে বসে ৯ ফেব্রুয়ারি এই পোস্টটা লিখেছি।

Hi! Myself Aashaa Zahid.
Basically, I’m a Transporter of Happiness. An average son of a great parent. An average man.
You could knock me, text me, ping me for nothing!
-- Stay cool. Embrace weird.
Total 1,200 views. Thank You for caring my happiness.

Comments

comments

Aashaa Zahid

Hi! Myself Aashaa Zahid. Basically, I'm a Transporter of Happiness. An average son of a great parent. An average man. You could knock me, text me, ping me for nothing!

Leave a Reply