তো WHY-ই সব

রিসেন্টলি যারা টেডের বিভিন্ন ভিডিও দেখেছেন তারা সেরা বিশটির একটি ভিডিও বলতে সাইমন সিনেকের একটা ভিডিওকে রেফার করে থাকেন। আমি Rachel Smith-এর টেডের ভিডিও দেখে তাকে কয়েকটা ভিডিও রেফার করার অনুরোধ করেছিলাম। র‍্যাচেল আমাকে তিনটে ভিডিও পাঠায়, যার একটা সাইমনের। সাইমন তার বিখ্যাত এক লাইন “People don’t buy WHAT you do, they buy WHY you do it.”-এর জন্য দারুণ আলোচিত। এটার ব্যাখার সবচেয়ে সহজ উদাহরণ অ্যাপল, মানুষ আইফোন বা আইপ্যাড কেনে না, কেনে অ্যাপলের ইনোভেশনের যুক্তিকে। সাইমনের বিখ্যাত বই Start With Why


WHY আসলে আমাদের বিশ্বাসটা। আমরা অফিসে যাই কাজ করতে, যা কিনা What। কিন্তু কেন যাই সেটা অনেকেই জানি না, Why যেহেতু নাই সেহেতু সেখানে শুধু কাজই করে যাই আমরা। প্রথমে WHY, তারপরে HOW এবং সবশেষে WHAT-ই আমাদের এগিয়ে যাওয়ার সূত্র হওয়া উচিত বলে মনে করে সাইমন।

যে কারণে মানুষ জিনিষপত্র কেনে

আপনি বিজ্ঞাপন দিয়ে পণ্য কেনাতে পারেন মানুষকে। কিন্তু সেটা কত দিন? লয়াল কাস্টমার তৈরিই কিন্তু পণ্য কেনানোর সবচেয়ে সহজ কিন্তু কঠিন উপায়। উইন্ডোজ অপারেটিং মানুষ কেন ব্যবহার করে তারা তা জানে না, কিন্তু যারা ম্যাক বা উবুন্টু-লিনাক্স ব্যবহার করে তারা নিজেদের লয়াল ভাবে। যারা টরেন্ট সাইটগুলো ব্যবহার করে তারা যেমন নিজেদের একটা বিশেষ দল ভাবে, তেমনি আইফোন যারা কেনে তারাও নিজেদের একটু আলাদাই ভাবে। কিন্তু স্যামসাং বা অন্য কোন ফোনের লয়াল কাস্টমার নেই। নোকিয়ার ছিল একটা সময়, এখন নেই কিন্তু।
সাউথওয়েস্ট এয়ারওয়েজের অনেকগুলো রেফারেন্স বইটায় আছে। নাইন এলিভেনের ঘটনার পরে মানুষ সাউথওয়েস্টকে চেক পাঠিয়েছিল লস যেন কম হয় তার জন্য, লয়াল কাস্টমাররাই সাউথওয়েস্টকে সেই ১৯৭০ সাল থেকে লাভের মুখ দেখাচ্ছে।

কর্মীরা আগে

সাউথওয়েস্ট এয়ারওয়েজ তার কর্মীদেরকেই সর্বপ্রথম প্রায়োরিটি দেয়। কর্মীরা আপনার উপর খুশি থাকলেই ভালো কাস্টমার সেবা দেবে, কোম্পানির সুনাম বাড়বে। ওয়ালমার্ট স্যাম ওয়ালটন যত দিন বেঁচে ছিলেন ততদিন দারুণ ছিল, স্যাম তার কর্মীদের প্রায়োরিটি দিতেন। স্যাম চলে যাবার পরে ওয়ালমার্ট কিন্তু অনেক কেলেঙ্কারির মুখোমুখি হয়েছে।
বেশ দারুণ একটা বই। পড়ে উপযোগিতা খুঁজে বের করেছি।

 

আরও পড়ুন:

এক বছরেই ২০০ বই পড়বেন যেভাবে!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ২০১৭ সালে যে বইগুলো পড়া উচিত

Hi! Myself Aashaa Zahid.
Basically, I’m a Transporter of Happiness. An average son of a great parent. An average man.
You could knock me, text me, ping me for nothing!
-- Stay cool. Embrace weird.
Total 738 views. Thank You for caring my happiness.

Comments

comments

Aashaa Zahid

Hi! Myself Aashaa Zahid. Basically, I'm a Transporter of Happiness. An average son of a great parent. An average man. You could knock me, text me, ping me for nothing!

Leave a Reply