পড়া বই: দ্য বুক অব জয়

(বইটি আমার ২০১৭ সালের #100Books চ্যালেঞ্জের অংশ হিসেবে পড়া)

Dalai Lama আর Desmond Tutu’র বই দ্য বুক অব জয়। সেই রকমের দারুণ একটা বই। দালাইলামা আর আর্চবিশপ ডেসমন্ড টুটুর মধ্যকার আনন্দ আর সুখের গল্পই আছে বইয়ে। আমি ব্যক্তিগতভাবে তাও-ইজম বা মিনিমালিজমের ভক্ত, তাই বইটা আমার কাছে বেশ বেশিই মনে হয়েছে। দারুণ বই।

দালাইলামা এক জায়গায় লিখেছেন,
মানুষ প্রত্যাশা করে সে এমন একটি ঔষুধ খাবে যা খেলেই ভয় আর দুশ্চিন্তা নিমিষেই পালিয়ে যাবে, আর সুখ চলে আসবে। যা কিন্তু অসম্ভব। একমাত্র মানসিক স্বস্তিই কিন্তু আপনাকে বেশ সামনে এগিয়ে নিয়ে যেতে পারে। যে কোন সমস্যা সমাধানের জন্য হয় দ্রুত কিছু দরকার অথবা ভালো কিছু, দ্রুত আর ভালো এক করা বেশ কঠিন। মনের জোরই আপনাকে সামনে এগিয়ে নিয়ে যেতে পারে।

বইটির সর্বশ্রেষ্ট লাইনটি হচ্ছে একটি তিব্বতীয় প্রবাদবাক্য।

আপনি যেখানেই বন্ধু পাবেন, তাই আপনার দেশ; আর আপনি যেখানে ভালোবাসা পাবেন, তাই আপনার ঘর।

দালাইলামার নিজের দেশের কষ্ট কিন্তু এ লাইনে বোঝা যায়!

ডেসমন্ড টুটুর একটা কথা বেশ লেগেছে,
আমরা বেশ ভঙ্গুর একটি প্রজাতি। এই দুর্বলতাই আমাদের সত্যিকারের আনন্দ খুঁজে বের করতে সম্ভাবনা তৈরি করে।

বইটা পড়লে স্কুলের পাঠ্য বই মনে হতে পারে, আমার কাছে মনে হয়েছে আমি দালাইলামা আর ডেসমন্ডের সঙ্গে বসে আড্ডা দিচ্ছিলাম আর ভাবছিলাম।
বইটি পড়লে আনন্দের আটটি পিলার সম্পর্কে জানা যাবে। আনন্দ, ভয়, হতাশা, ভোগান্তি, শত্রুতা, একাকীত্ব-আপনি যদি দুর্বল ধর্ম বিশ্বাসী হন বইটি আপনাকে অন্যকিছু ভাবাবেই।
বইটার একটাই ভাবার্থ,

প্রতিদিনই আপনার সামনে নতুন করে শুরু করার সুযোগ আসে। প্রতিদিনই আপনার জন্মদিন।

-- Stay cool. Embrace weird.
Total 964 views. Thank You for caring my happiness.

Comments

comments

Aashaa Zahid

Hi! Myself Aashaa Zahid. Basically, I'm a Transporter of Happiness. An average son of a great parent. An average man. You could knock me, text me, ping me for nothing!

Leave a Reply