তুরষ্কে সোহেল তাজ। ছবি: ফেসবুক/সোহেল তাজ

একটি টেলিভিশনের জন্য ইন্টারভিউ সংগ্রহ করতে সোহেল তাজকে আমি ইমেইল করি। এক সকালে তাঁর ফোন, তাঁর আমন্ত্রণে চলে যাই তার জিমে। ইন্টারভিউ শেষে তাকে প্রশ্ন করি এখনকার তরুণদের জন্য তিনি তাঁর পছন্দের কোন বইগুলো পড়তে পরামর্শ দেবেন? তিনি একটু দ্বিধায় পড়ে যান, কারণ হুট করে প্রিয় বই কোনগুলো তা নিয়ে প্রশ্ন করলে খুব সহজভাবেই আমরা সংশয়ে পড়ে যাই। সোহেল তাজ একটু চিন্তা করে বেশ কয়েকটি বইয়ের নাম বলেন। তার বইগুলো অধিকাংশই ইতিহাস ও খানিকটা দর্শন কেন্দ্রিক। রোমান ইতিহাস নিয়ে কথা বলেন তিনি। অটোমান সাম্রাজ্য নিয়ে বই পড়তে বলেন। দারুন কিছু বইয়ের রেফারেন্স তিনি দেন। শেষদিকে অবশ্য তিনি সাইন্স ফিকশনের কথা বলেন।

একসময়কার ব্যস্ত রাজনীতিবিদ এখন ব্যক্তিগত কাজ নিয়ে ব্যস্ত থাকলেও বেশ বই পড়েন বলা যায়। একটি ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করলে নয়। তার সাথে যেদিন আমার দেখা হয়, তার আগের দিন আমি জুলিয়াস সিজারের বিবিসিতে প্রচারিত একটি ডকুমেন্টারি দেখি। জুলিয়াস সিজার কিভাবে রিপাবলিকের বিরুদ্ধে যুদ্ধ করেছিল এবং পম্পের বিরুদ্ধে তার যুদ্ধ জয়ের গল্প কমেন্টারি আকারে তুলে ধরা হয় সেই ডকুমেন্টারিতে। জুলিয়াস সিজারের সামরিক ইতিহাস ৫০ মিনিটের ডকুমেন্টারিতে দেখা যায়। যখন আমি সোহেল তাজের সঙ্গে দেখা করি বইয়ের কথা তুললে আমি অংশগ্রহণে চেষ্টা করি। তিনি যখন রুবিকন বইটির নাম বলেন, তখন আমি যুক্ত হয়ে যাই। রুবিকন হচ্ছে রোমের সেই হারিয়ে যাওয়া নদী যা পার হয়ে রিপাবলিক আক্রমণ করে সিজার। রোমান জেনারেলদের সেই নদী পার হওয়া নিষিদ্ধ ছিল কিন্তু সিজার তা মানেন নি। সোহেল তাজ সেই কথা বলার সঙ্গে সঙ্গে আমি জুলিয়াস সিজার আর অ্যান্থনির ঘটনা তার সাথে শেয়ার করি এবং তারপরে আমরা বই নিয়ে নানান কথাবার্তা শুরু করি।
প্রাচীন রোমান ইতিহাস নিয়ে তার বেশ আগ্রহের কথা খেয়াল করা যায়। এমনকি তার ফেইসবুকে তুরস্ক এবং গ্রীসের অঞ্চল ঘুরে আসার ছবি দেখা যায়। তিনি প্লেটোর স্কুলে গিয়েছিলেন বলে জানান। বেশ তিনি ইতিহাস সচেতন মানুষ হিসেবে তাকে গণনা করা যায়।

সোহেল তাজ যে বইসমূহ পড়তে বলেন:

  • The History of the Decline and Fall of the Roman Empire: রোমের শুরু ও শেষ নিয়ে বিশাল একটা বই। এক দিকে যেমন রোমের বিশালত্বের কারণ বর্ণনা করা হয়েছে, তেমনি রোমের পতনের কারণ দেখা যায় বইতে।
  • লুই লামরের বই: মার্কিন ওয়েস্টার্ন রাইটারের বই।
  • লিও টলস্টয়ের ওয়ার অ্যান্ড পিস: উপন্যাসটির প্রেক্ষাপট নেপোলিয়ন বোনাপার্টের রুশ অভিযান। এছাড়াও দ্য ব্রাদার্স কারামাজব রেকমেন্ড করেন।
  • ফিওদর দস্তয়ভস্কির বই: দস্তয়ভস্কি তাঁর লেখার মাধ্যমে পাশ্চাত্য জগৎকে সবচেয়ে বেশি প্রভাবিত করেছিলেন।
  • অটোম্যানদের ইতিহাস-The Ottoman Endgame: War, Revolution, and the Making of the Modern Middle East: ঐতিহাসিকভাবে তুর্কি সাম্রাজ্য বা অটোমান সাম্রাজ্য বলে পরিচিত।

সাইন্স ফিকশন

  • আইজ্যাক আসিমভের ফাউন্ডেশন সিরিজ, রোবট সিরিজ: আসিমভের সবচেয়ে প্রসিদ্ধ রচনা হচ্ছে ফাউন্ডেশন সিরিজ। তার অন্যান্য প্রধান সিরিজের মধ্যে রয়েছে গ্যালাক্টিক সাম্রাজ্য সিরিজ এবং রোবট সিরিজ।

  • কাউন্ট অব মন্টে ক্রিস্টো: আলেক্সাঁদ্র্ দ্যুমা রচিত একটি রোমান্টিক এবং রোমাঞ্চকর উপন্যাস
  • মেয়র অব ক্যাস্টারব্রিজ: টমাস হার্ডির দ্য মেয়র অব ক্যাস্টারব্রিজ

-- Stay cool. Embrace weird.
Total 1,043 views. Thank You for caring my happiness.

Comments

comments