২০১৭ সালে বারাক ওবামা যা পড়েছেন

আমরা এতই ব্যস্ত যে বছরে ২-৩টা বই পড়ে হাপিয়ে ওঠি। আর সাবেক মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা এতটাই বেকার যে বছরে এক ডজনের বেশি বই পড়েন। পড়ার জন্যই যে বই পড়তে হবে-এ ধারণা কেন জানি আমাদের মস্তিষ্কে ছোটবেলা থেকে কে জানি ঢুকিয়ে দিয়েছে। বই পড়া বিনোদন-২০১৫ সাল থেকে আমি এই কথাটা এতটাই বিশ্বাস করা শুরু করেছি যে এখন বই পড়া জোস লাগে আমার। জ্ঞান ছড়ানো কিংবা অহংকার প্রকাশের জন্য না, নিজেকে চেনার জন্য বই পড়া বিষয়টা বেশ রঙিন একটা বিষয়।

In this photo taken Jan. 18, 2017, President Barack Obama speaks during his final presidential news conference, in the briefing room of the White House in Washington. In his last major act as president, Barack Obama cut short the sentences of 330 federal inmates convicted of drug crimes on Thursday, Jan. 19, 2017, bringing his bid to correct what he’s called a systematic injustice to a climactic close. (AP Photo/Pablo Martinez Monsivais)

বারাক ওবামা নতুন বছরের ঠিক আগের রাতে নিজের পড়া বেশ কিছু বইয়ের নাম ফেসবুকে শেয়ার করেছেন। বইগুলোর মধ্যে আমি মাত্র ২টি বই পড়েছি, বাকিগুলো উপহারের জন্য অপেক্ষা করছি।
রাজনীতিবিদরা কি কি বই পড়েন তা নিয়ে এখন থেকে চেষ্টা করবো প্রতি মাসে কিছু না কিছু লিখতে। জাস্টিন ট্রুডোর একটা লিস্টি পেয়েছি-ট্রুডোও বেশ বড় পাঠক কিন্তু!

বারাক ওবামা যা ২০১৭ সালে পড়েছেন

  1. দ্য পাওয়ার, নাওমি অলডারম্যান: সায়েন্স ফিকশন ঘরানার বই। 
  2. গ্র্যান্ট, রন চেরনো
    “তার বীরত্ব নেই, কিন্ত সর্বকালের সেরা বীরদের একজন”, এমনটাই ভাবা হয় আমেরিকার গৃহযুদ্ধের জেনারেল আলেসিস গ্রান্টকে
  3. ইভেক্টেড: পোভার্টি অ্যান্ড প্রোফিট ইন দ্য আমেরিকান সিটি
  4. জেনসভিল: অ্যান আমেরিকান স্টোরি
  5. এক্সিট ওয়েস্ট 
  6. ফাইভ-কারেট সউল
  7. অ্যানিথিং ইজ পসিবল
  8. ডাইয়িং: অ্যা মেমোয়ার 
  9. অ্যা জেন্টেলম্যান ইন মস্কো
  10. সিং, আনব্যারিড, সিং
  11. কোচ উডেন অ্যান্ড মি
  12. বাস্কেটবল

ওবামার স্মৃতিবই
ড্রিম ফ্রম মাই ফাদার

এই বইটা বেশ দারুণ ভেবেছিলাম। কেন জানি ২/৩ ফর্মা পড়ার পরে আর পড়তে ইচ্ছে করে নাই।

-- Stay cool. Embrace weird.
Total 595 views. Thank You for caring my happiness.

Comments

comments

Aashaa Zahid

Hi! Myself Aashaa Zahid. Basically, I'm a Transporter of Happiness. An average son of a great parent. An average man. You could knock me, text me, ping me for nothing!

Leave a Reply